“আর একবার এক মারাঠি তামাশায় দেখেছিলাম।” — ২০১৬
খ) বক্তা কোন্ প্রসঙ্গে মারাঠি তামাশার কথা বলেছিলেন?
গ) তার কোন দূরবর্তী ছায়া বিভাব নাটকে দেখা যায়?
ক) বক্তা মারাঠি তামাশয় কী দেখেছিলেন?
নাট্যকার শম্ভু মিত্রের লেখা ‘বিভাব’ নাটক থেকে উদ্ধৃত অংশটি নেওয়া হয়েছে। এই নাটকে তিনি একটি মারাঠি তামাশার কথা উল্লেখ করেছেন। অভিনব এই নাট্যশৈলীতে দেখা যাচ্ছে, মঞ্চসজ্জা, দৃশ্যপট ইত্যাদি ছাড়াই একটি নাটক জনমনে ব্যাপক প্রভাব বিস্তার করতে সক্ষম হচ্ছে।
এই তামাশায় দেখা যাচ্ছে, দুর্ভিক্ষ পীড়িত এক কৃষক জমিদারের কাছে অনুনয়-বিনয় করলেও জমিদার বিচলিত হচ্ছে না। তখন এই কৃষক হতাশ হয়ে ভগবানের কাছে নালিশ জানাতে যাচ্ছে। এক আশ্চর্য রীতিতে একটা তক্তার উপর উঠে একজন অভিনেতা কয়েক পা ঘুরে এসে বুঝিয়ে দেয়, অনেকটা পথ সে অতিক্রম করে এসেছে। তারপর কাল্পনিক এক মন্দিরের সামনে দাঁড়িয়ে সে নিজের দুঃখ বেদনার কথা নিবেদন করছে। যে অভিনেতা জমিদারের ভূমিকায় অভিনয় করছিল, একটু পরে তাকেই দেখা গেল পুরোহিতের বেশে। তিনি দর্শকের সামনেই মুখে দাড়ি গোঁফ লাগিয়ে পুরোহিতের ভূমিকায় অভিনয় শুরু করলেন।
নাট্যকার শম্ভু মিত্র অবাক হয়ে লক্ষ্য করলেন, মাঠ-ভর্তি দর্শক এই আজব অভিনয় নিঃশব্দে, বিনা বাক্যে দেখে চলেছেন। মারাঠা তামাশায় এই অভিনব নাট্য রীতির প্রয়োগ দেখে নাট্যকার শম্ভু মিত্র বিশেষভাবে আকৃষ্ট হয়েছিলেন এবং বাংলায় তারই প্রয়োগ ঘটিয়েছিলেন ‘বিভাব’ নাটকের উপস্থাপনায়।
খ) বক্তা কোন্ প্রসঙ্গে মারাঠি তামাশার কথা বলেছিলেন?
নাট্যকার শম্ভু মিত্র গ্রুপ থিয়েটার পরিচালনা করতে গিয়ে দেখেন অর্থাভাব এক্ষেত্রে বড় সমস্যা হয়ে দাঁড়াচ্ছে। এই সমস্যা কাটিয়ে কীভাবে স্বল্প খরচে নাটক মঞ্চস্থ করা যায়, তার উপায় খুঁজতে থাকেন। এক পর্বে এসে তিনি সেই উপায় বের করেও ফেলেন। কীভাবে তিনি সেই উপায় বের করলেন, তার কারণ ও পটভূমি ব্যাখ্যা প্রসঙ্গেই তিনি মারাঠি তামাশার কথা বলেছিলেন।
গ) তার কোন্ দূরবর্তী ছায়া ‘বিভাব’ নাটকে দেখা যায়?
মারাঠি তামাশার এই অঙ্গভঙ্গি-নির্ভর অভিনয়শৈলী নাট্যকারকে বিভাব নাটকের পরিকল্পনা করতে অনুপ্রাণিত করেছিল। তাই দেখা যায়, বিভাব নাটকে মঞ্চ সজ্জার কোন উপকরণ নেই। দোতালায় ওঠা, সেখান থেকে নেমে নিচে আসা, সিগারেট খাওয়া, চেয়ার টেবিল সরানো, ঘরকে রাস্তায় বদলে ফেলা এবং নানারকম যানবাহনের ছবি তুলে ধরে মুখের সাহায্যে শব্দ করে সেগুলোর গতিবিধি নির্দেশ করা — এই সমগ্র নাট্যভাবনাতেই নাট্যকার দর্শকের কল্পনা শক্তির ওপর নির্ভর করে তা উপস্থাপন করেছেন। এভাবে যে নাটক মঞ্চস্থ করা যায় — এই সাহস যে তিনি সঞ্চয় করেছিলেন, তা উড়িষ্যার যাত্রা পালা এবং মারাঠি তামাশার উপস্থাপনা ও তার সাফল্যের ছায়াকে সম্বল করেই পেরেছিলেন।
---------xx---------
মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন