“এসব বাজে কথায় আমি বিশ্বাস করিনা।”
ক) কোনটি ‘বাজে কথা’?
খ) তাতে বিশ্বাস না করার কারণ বুঝিয়ে লেখো।
ক) কোনটি বাজে কথা?
উদ্ধৃত অংশটি নাট্যকার অজিতেশ বন্দ্যোপাধ্যায়ের লেখা ‘নানা রঙের দিন’ নামক একাঙ্ক নাটক থেকে গৃহীত হয়েছে। এই নাটকের প্রধান চরিত্র রজনীকান্ত চট্টোপাধ্যায় জীবন সায়াহ্নে এসে উপলব্ধি করেছেন ‘নাট্যাভিনয় পবিত্র শিল্প’ কথাটি আসলে অন্তঃসারশূন্য। কারণ, এর কোন সামাজিক মূল্য নেই। তাই তিনি এই কথাগুলোকে ‘বাজে কথা’ বলে উল্লেখ করেছেন।
খ) তাতে বিশ্বাস না করার কারণ বুঝিয়ে লেখো।
প্রথম নাট্যচর্চা ও নাট্যশিল্পের অবির্ভাব প্রাচীন গ্রিসের নগররাষ্ট্র এথেন্সে, আনুমানিক খ্রিষ্টপূর্ব ৫০০ থেকে খ্রিষ্টপূর্ব ৪০০ এর মধ্যবর্তী কোন সময়ে। সেই সময় থেকেই নাট্যাভিনয় কেবল বিনোদনের উপাদান নয়, তা পবিত্র শিল্প হিসেবে বিবেচিত হয়ে আসছে। অজিতের বন্দ্যোপাধ্যায়ের লেখা নাটক ‘নানা রঙের দিন’- এর প্রধান চরিত্র রজনীকান্ত চট্টোপাধ্যায় প্রথম জীবন থেকেই নাট্যাভিনয়কে এভাবেই দেখে আসছেন। কিন্তু একসময় এই অভিনয় না ছাড়ার কারণেই তাঁর প্রেমের সম্পর্ক ভেঙে যায়। কারণ তার প্রেমিকার কাছে তার যশ ও খ্যাতির কোন সামাজিক মূল্য ছিল না। অর্থই তার কাছে প্রধান হয়ে দাঁড়ায়। পরিণতিতে এই সম্পর্ক ভেঙে যায়। রজনীকান্ত উপলব্ধি করেন নাট্যাভিনয়ে একটি পবিত্র শিল্প এই কথার কোন বস্তুগত মূল্য নেই। আর তাই তিনি নাট্যাভিনয় সম্পর্কিত এই পবিত্রতার নামাবলীকে ‘বাজে কথা’ বলে অভিহিত করেছেন।
মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন