‘আমি দেখি’ কবিতার প্রশ্নোত্তর
বাংলা বই : দ্বাদশ শ্রেণি।
উচ্চমাধ্যমিক বাংলা সাহিত্য সংকলন
বাংলা সাহিত্যচর্চা
Higher secondary Bengali Poetry questions and answers
কবিতাটা পড়ো
‘আমি দেখি’ - কবিতার প্রশ্ন ও উত্তর :
১) “শক্তি চট্টোপাধ্যায় মূলত প্রকৃতি প্রেমের কবি” - সুনীল গঙ্গোপাধ্যায়ের উক্তিটির আলোকে আমি দেখি কবিতাটি বিশ্লেষণ করো।
অথবা,
‘আমি দেখি’ কবিতায় প্রকৃতির প্রতি কবির অসীম ব্যাকুলতা কীভাবে বর্ণিত হয়েছে তা আলোচনা করো।
২) ‘আমি দেখি’ কবিতায় নাগরিক জীবনের প্রতি কবির যে মনোভাব প্রকাশ পেয়েছে তা বুঝিয়ে লেখো।
অথবা,
আমি দেখি কবিতায় কবি কি দেখতে চান এবং কেন দেখতে চান তা কবিতা অবলম্বনে লেখো।
৩) “সবুজের প্রতি মানুষের চাহিদা চিরন্তন” - এই উক্তির আলোকে ‘আমি দেখি’ কবিতাটি আলোচনা করো।
৪) “গাছগুলো তুলে আনো, বাগানে বসাও”
ক) উক্তিটি কার?
খ) তাঁর এমন উক্তির কারণ কী?
গ) এই উক্তির পরিপ্রেক্ষিতে গাছেদের সম্পর্কে কবির মনোভাব আলোচনা করো।
৫) “আমার দরকার শুধু গাছ দেখা / গাছ দেখে যাওয়া”
ক) বক্তা কে?
খ) বক্তা কেন কেবল গাছই দেখে যেতে চান?
অথবা,
তার গাছ দেখা দরকার কেন?
গ) ‘শুধু’ শব্দটি কবি ব্যবহার করেছেন কেন?
৬) “আরোগ্যের জন্য ওই সবুজ ভীষণ দরকার”
ক) কে কোথায় একথা বলেছেন?
খ) ‘ওই সবুজ’ বলতে কী বোঝানো হয়েছে?
অথবা,
কোন সবুজের কথা কবি বলেছেন?
গ) এই মন্তব্যের মধ্য দিয়ে বক্তার কিরূপ মনোভাব প্রকাশ পেয়েছে?
অথবা,
আরোগ্যের সঙ্গে সবুজের সম্পর্ক এই কবিতা অবলম্বনে বুঝিয়ে লেখো।
ঘ) ওই সবুজ তাঁর দরকার কেন?
অথবা,
কবিতাটিতে কবির আকাঙ্ক্ষা বর্ণনা করো।
ঙ) ওই সবুজকে পাওয়ার জন্য কবি কী কী নির্দেশ দিয়েছেন?
৭) “বহুদিন জঙ্গলে কাটেনি দিন / বহুদিন জঙ্গলে যায়নি”
ক) কেন কবি একথা বলেছেন?
অথবা,
বহুদিন জঙ্গলে যাননি বলে কবি কেন আক্ষেপ করেছেন?
খ) কবি কেন জঙ্গলে যেতে চান বুঝিয়ে বলো।
গ) এই অভাব পূরণের জন্য কবি কী চেয়েছেন?
ঘ) বহুদিন জঙ্গলে না যাওয়ার সঙ্গে বহুদিন শহরে থাকার সম্পর্কটি নিরূপণ করো।
৮) “শহরের অসুখ হাঁ করে কেবল সবুজ খায়”
ক) ‘শহরের অসুখ’ বলতে কবি কী বুঝিয়েছেন?
খ) কোন সবুজের কথা বলা হয়েছে?
অথবা,
‘সবুজ খায়’ বলতে কী বোঝানো হয়েছে?
খ) এ কথা বলার কারন কী?
গ) কে কীভাবে সবুজ খায় ‘আমি দেখি’ কবিতা অবলম্বনে বিশ্লেষণ করো।
ঘ) কবির এই মন্তব্যের তাৎপর্য লেখো।
অথবা,
এই মন্তব্যের মধ্য দিয়ে কবি র কোন্ অভিব্যক্তায় ব্যস্ত রয়েছে?
৯) “সবুজের অনটন ঘটে”
ক) ‘সবুজের অনটন’ বলতে কী বোঝানো হয়েছে?
খ) কোথায় ‘সবুজের অনটন’ ঘটে?
গ) সবুজের অনটনের কারণ কী?
ঘ) সবুজের অনটন কাটাতে কী করা প্রয়োজন বলে কবি মনে করেছেন?
১০) “তাই বলি, গাছ তুলে আনো”
ক) বক্তা কে? তিনি কী বলেছেন?
খ) তিনি কেন গাছ তুলে আনতে বলছেন?
গ) উদ্ধৃতিতে তাই শব্দটি কেন ব্যবহার করেছেন?
ঘ) উদ্ধৃতিতে কবি যে আন্তরিক আবেদন প্রকাশ পেয়েছে তা সংক্ষেপে আলোচনা করো।
১১) “চোখ তো সবুজ চায় / দেহ চায় সবুজ বাগান”
ক) কার চোখ ‘সবুজ’ চায়?
খ) চোখ কেন সবুজ চায়?
গ) চোখ ও দেহের সঙ্গে সবুজ বাগানের সম্পর্ক কী?
ঘ) কবির এই মন্তব্যটির যথার্থতা (সার্থকতা) কবিতা অবলম্বনে আলোচনা করো।
ঙ) এই মন্তব্যের আলোকে গাছের প্রতি কবির মমত্ববোধ কীভাবে প্রকাশিত হয়েছে তা বিশ্লেষণ করো।
১২) “গাছ আনো, বাগানে বসাও”
ক) কে, কাদের উদ্দেশ্যে এই আহ্বান জানিয়েছেন?
খ) তিনি কোথা থেকে গাছ তুলে আনার কথা বলেছেন?
গ) পঙ্ক্তিটির তাৎপর্য বিশ্লেষণ করো।
অথবা,
কবির এই নির্দেশ ও অনুরোধের কারণ ও তাৎপর্য আলোচনা করো।
১৩) “আমি দেখি”
ক) আমি কে?
খ) তিনি কি দেখতে চেয়েছেন?
গ) তিনি তা কেন দেখতে চেয়েছেন?
ঘ) তার এই দেখার মধ্যে সৌখিনতা না কি প্রয়োজনীয়তার তাগিদ রয়েছে তা যুক্তিসহ আলোচনা করো।
মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন